Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২

Facebook Facebook Facebook Facebook

চুল পড়া বন্ধ হয়ে নতুন চুল গজানোর ৬ উপায়

লাইফস্টাইল ডেস্ক :
প্রকাশিত: মঙ্গলবার, ০৮ ডিসেম্বর, ২০২০, ০৫:৫১
চুল গজানোর ৬ উপায়

চুলের সমস্যায় অনেকেই ভোগেন। তার মধ্যে চুল পড়া হল অন্যতম। বিশেষ করে শীতে তো চুল পড়ার সমস্যা আরো বাড়ে। তাই নতুন চুল গজানো নিয়ে অনেকেই ঝামেলায় পড়ে যান।

নতুন চুল গজানোর জন্য পুষ্টিকর খাবারের পাশাপাশি চুল পরিষ্কার রাখার বিকল্প নেই। তবে এক্ষেত্রে কিছু নিয়ম মানলে চুল পড়া বন্ধ হওয়ার সাথে নতুন চুলও গজাবে। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু উপায়।

হেয়ার ম্যাসাজ: নিয়মিত ম্যাসাজ করলে নতুন চুল গজাবে খুব তাড়াতাড়ি। তার জন্য তেল বা হেয়ার মাস্ক মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করলে ভালো হয়। এতে করে মাথার স্ক্যাল্পে রক্ত বাড়ার সাথে নতুন চুল গজাবে।

নারকেল তেল: নারকেল তেল চুলের জন্য খুবই কার্যকরী। নারকেল তেলে চুল ভেতর থেকে পুষ্টি পেয়ে থাকে। তাই চুল লম্বা হওয়ার সাথে নতুন চুলও গজায়। এবং চুল হয় কালো ঝলমলে।

খাবারে ওমেগা: চুলের ক্ষেত্রে অনেক কার্যকরী ওমেগা উপাদান। এটি চুল পড়াও কমায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে। তবে ওমেগা গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।  

ধূমপান বাদ দিন: স্বাস্থ্যের পাশাপাশি ধূমপানের কারনে চুলেরও ক্ষতি হয়। এতে চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয় এবং চুল পড়া বেড়ে যায়। আর এ কারণেই যারা ধূমপান করে তাদের চুল দ্রুত পাঁকে ও টাক হবার সম্ভাবনা থাকে।

খাবারে প্রোটিন গ্রহণ: পর্যাপ্ত প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করার চেষ্টা করুন। শরীরে পর্যাপ্ত প্রোটিন না পেলেই চুল পড়া শুরু হয়। একদিনে অন্তত ৫০-১০০ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিত। কিন্তু ওজন অবশ্যই নিয়ন্ত্রণে রেখে করতে হবে।

খাবারে ভিটামিন: পুষ্টিকর খাবারের বিকল্প নেই। শরীর নির্দিষ্ট পরিমাণ বিভিন্ন ভিটামিন না পেলে চুলেও পুষ্টি পায়না। তাই সুষম খাবার খাদ্যতালিকায় রাখা জরুরি। এতে করে চুল গজাবে দ্রুত আর চুল পড়াও হবে বন্ধ।

কিন্তু মনে রাখতে হবে চুলের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উপাদানগুলো হলো- ভিটামিন-এ, বায়োটিন, ভিটামিন-সি, ভিটামিন-ডি, আয়রন এবং জিঙ্ক।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516