Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২

Facebook Facebook Facebook Facebook

বুকে ব্যথা মানেই হৃদরোগ নয়

আমাদের কণ্ঠ ডেস্ক: :
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ০৮:১৩
বুকে ব্যথা মানেই হৃদরোগ নয়

বুকে ব্যথা হলেই অনেকেই হৃদরোগ ভেবে আতঙ্কিত হয়ে পড়েন। তবে সব সময় কিন্তু হৃদরোগ বুকে ব্যথার কারণ নয়। আরও বেশ কিছু কারণেও হতে পারে বুকে ব্যথা।

তবে অনেক চিকিৎসকই বুকে ব্যথা হলে প্রথমেই নানা পরীক্ষা করে হৃদরোগ আছে কিনা দেখে নেন। কারণ অন্য কারণে বুকের ব্যথা বিপদজনক নয়। মৃত্যুর ঝুঁকিও তেমন থাকেনা। কিন্তু হৃদরোগের কারণে বুকে ব্যথা হলে সময়মত চিকিৎসা না হলে মৃত্যুর সম্ভাবনা থাকে অনেক ।

চলুন তবে জেনে নেওয়া যাক আর কী কী কারণে বুকে ব্যথা হতে পারে-

>> বুকের পেশিতে প্রদাহ হলে বুকের ছাতির চারিদিকে ব্যথা হতে পারে। তীব্রতর হয় এই ব্যথা। এমন ব্যথা হলে ব্যক্তি রাতে ঘুমাতেও পারেন না। তাই এ ধরনের ব্যথা হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

>> খেলা, কাজ বা কোনো দুর্ঘটনাবশত বুকের হাড়ে আঘাত লাগতে পারে। এ আঘাত যদি খুব বড় হয়, তাহলে দেখা দিতে পারে অনেক সমস্যা। এক্ষেত্রেও বুকে সারাক্ষণ ব্যথা হতে পারে।

>> বুকে ব্যথার কারণ হার্টের সমস্যা ভেবে অনেকেই ডাক্তারের কাছে গিয়ে জানেন আসলে সেটি আলসারের ব্যথা। আসলে পাকস্থলীর লাইনিংয়ে কোনো প্রদাহ ঘটলে দেখা দিতে পারে এ রোগ।

সাধারণত খাবার খাওয়ার পর পেটে জ্বালা, পেট ব্যথা ইত্যাদি সমস্যাই এই রোগে দেখা যায়। আলসারের ব্যথা অনেক সময় বুকেও ওঠ। আলসার ছাড়াও গ্যাসের কারণেও এমনটি হতে পারে।

>> অত্যন্ত জটিল এক রোগ হলো অ্যাজমা। এই রোগের ক্ষেত্রে ফুসফুসে বায়ুপ্রবাহে দেখা দেয় সমস্যা। এয়ারওয়েজে প্রদাহের সৃষ্টি হয়।

এর সবচেয়ে বড় লক্ষণ হলো শ্বাসকষ্ট। এর পাশাপাশি বুকে চাপ অনুভূতও হতে পারে। অ্যাজমা রোগীদের বুকে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> নিউমোনিয়ার সমস্যায় ছোট-বড় অনেকেই ভোগেন। এই রোগের ক্ষেত্রেও ফুসফুসে প্রদাহ হয়। এই প্রদাহের পেছনে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ অন্যান্য জীবাণুও থাকতে পারে।

জানেন কি, নিউমোনিয়ার জন্যও কিন্তু বুকে ব্য়থা হয়। পাশাপাশি থাকে জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি সমস্যা। তাই যে কারণেই হোক না কেন বুকে ব্যথা হওয়ার লক্ষণ মোটেও ভলো নয়। এমনটি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516